বুধবার, ১৯ জুন ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
শিরোনাম :
কাপাসিয়ার সিঙ্গুয়ায় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান  নকলায় শিক্ষার্থীরা পেলো সংসদ উপনেতা মতিয়া চৌধুরীর ঈদ উপহার সরকারী স্কুলের ভূমি অধিগ্রহণের টাকা আত্নসাৎ ফেরত না দিতে ভিন্ন কৌশল শ্রীবরদীর বন বিভাগে ৯ কোটি টাকা হরিলুটের অভিযোগ, বন কর্মকর্তার নামে মামলা নান্দাইলে সাংবাদিকের উপড় সন্ত্রাসী হামলা, হাসপাতালে ভর্তি কাপাসিয়ার টোকে মসজিদভিত্তিক শিশু শিক্ষার মনিটরিং কমিটির সভা অনুষ্ঠিত  বিরামপুরে সমাজসেবা অধিদপ্তরের চিকিৎসা সহায়তার চেক বিতরণ করেছেন এমপি শিবলী পুলিশ পিটিয়ে দণ্ডপ্রাপ্ত আসামি ছিনতাই মামলায় কাপাসিয়া টোক ইউপি চেয়ারম্যান জলিল গ্রেফতার অনিয়মের সংবাদ প্রকাশের পর পরিবেশ অধিদপ্তর গাজীপুরের ডিডি নয়নের বদলির আদেশ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন,বিশিষ্ট ব্যবসায়ী মো.সাইফুল ইসলাম।

শ্রীবরদীর সোমেশ্বরী থেকে অবৈধভাবে বালু লুটপাটের মহোৎসব, প্রশাসন নির্বিকার

শফিউল আলম শফিক, শ্রীবরদী (শেরপুর) প্রতিনিধি :
  • প্রকাশের সময় : সোমবার, ৩ জুন, ২০২৪
  • ১১১ বার পড়া হয়েছে

 

শফিউল আলম শফিক, শ্রীবরদী (শেরপুর) প্রতিনিধি :

শেরপুরের শ্রীবরদী উপজেলার সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু লুটপাটের মহোৎসব চলছে।
স্থানীয় প্রভাবশালী বালুদস্যুরা সোমেশ্বরী নদীর তাওয়াকোচা, বালিজুরি, খাড়ামুড়াসহ বিভিন্ন স্থানে ড্রেজার মেশিন বসিয়ে অবাধে বালু লুটপাট চালিয়ে আসছে।
দিনেরাতে এসব ড্রেজার মেশিনের সাহায্যে উত্তোলন করা হচ্ছে বালু । স্থানীয়রা জানান, গত ১ যুগের ও অধিক কাল ধরে এ নদী থেকে অবৈধভাবে বালু লুটপাট চালিয়ে আসছে বালুদস্যুরা। অনেকেই বালু লুটপাট চালিয়ে আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছেন।

জানা গেছে, শ্রীবরদী উপজেলা সদর থেকে প্রায় ২৪ কিলোমিটার দুরত্বে সোমেশ্বরী নদীর বালিজুরি এলাকা। ঝিনাইগাতী উপজেলা সদর থেকে দুরত্ব প্রায় ১৫ কিলোমিটার।

ফলে অবৈধভাবে বালু লুটপাট বন্ধে প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনার প্রস্তুতি নেয়ার পুর্বে খবর হয় বালুদস্যুদের মাঝে। এতে বালু উত্তোলন যন্ত্র সরিয়ে নেয়ার পাশাপাশি সটকে পরে বালুদস্যুরা।

এরপরেও মাঝে মধ্যে প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনা করা হয়েছে। দুই একটি ড্রেজার মেশিন ভাঙচুর ও করা হয়েছে। কারো জরিমানা ও করা হয়েছে। কিন্তু স্থায়ীভাবে বালু লুটপাট বন্ধ হয়নি।

অভিযোগ রয়েছে, প্রভাবশালী বালুদস্যুরা ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় থেকে অবাধে বালু লুটপাট চালিয়ে আসছে। বালুদস্যুরা প্রভাবশালী হওয়ায় তাদের ভয়ে কেউ মুখ পর্যন্ত খুলতে সাহস পান না।

১ জুন শনিবার বিকালে সরেজমিনে অনুসন্ধানে গিয়ে দেখা গেছে ৮/১০ টি ড্রেজার মেশিন বসিয়ে উত্তোলন করা হচ্ছে বালু।

খাড়ামুড়া সীমান্তের জিরো পয়েন্ট পর্যন্ত বসানো হয়েছে ড্রেজার মেশিন। বালুদস্যুদের থাবায় ক্ষতবিক্ষত হয়ে পড়েছে সোমেশ্বরী নদীর দু’পাড়। এসব ড্রেজার মেশিনে বালু উত্তোলনের পর ট্রাক ও মাহিন্দ্র যোগে বিভিন্ন স্থানে বিক্রি করা হচ্ছে।

বালু ব্যবসায়ীদের সাথে কথা হলে জানা গেছে, প্রতিট্রাক বালু ১০ /১২ হাজার টাকা করে বিক্রি করা হচ্ছে।

এভাবে প্রতিদিন অবৈধভাবে বিক্রি করা হচ্ছে লাখ লাখ টাকা মূল্যের বালু । নদীর পাড় কেটে অবাধে অবৈধ ভাবে বালু লুটপাটের ফলে একদিকে যেমন পরিবেশের ভারসাম্য মারাত্মকভাবে হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। অপরদিকে প্রতি বছর সরকার বঞ্চিত হচ্ছে বিপুল পরিমাণের রাজস্ব আয় থেকে।

জানা গেছে, স্থানীয় জনৈক আওয়ামী লীগ নেতার ছেলে জুনায়েদের নেতৃত্বে ১০ /১৫ জন বালুদস্যু এসব বালু লুটপাটের সাথে জড়িত।
অবাধে বালু উত্তোলন ও পরিবহনের কারনে নদীর দু’পাশের রাস্তাগুলো ক্ষতবিক্ষত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পরেছে । ফলে পরিবেশের ভারসাম্য মারাত্মকভাবে হুমকির সম্মুখীন হচ্ছে।

বর্তমানে প্রতিদিন লাখ লাখ টাকা মূল্যের বালু উত্তোলন করে অবাধে বিক্রি করা হচ্ছে। অবস্থা দেখে মনে হয়, এসব দেখার যেন কেউ নেই। শেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মনিরুল হাসানের সাথে কথা হলে তিনি বলেন অবৈধভাবে বালু উত্তোলনের কোন সুযোগ নেই।

অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা প্রশাসনকেও অবহিত করা হয়েছে একাধিকবার । তারা ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আশরাফুল কবীরের সাথে কথা হলে তিনি বিষয়টি দেখবেন বলে জানান। কিন্তু এরিপোর্ট লেখা পর্যন্ত গত দুই দিনেও কোন প্রকার ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ১৬:৩৮ অপরাহ্ণ
  • ১৮:৫১ অপরাহ্ণ
  • ২০:১৭ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102