শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
গাজীপুরে দারুল আরকাম সরকারি মাদ্রাসার ৩ দিনব্যাপী রিফ্রেসার্স প্রশিক্ষণ  সম্পন্ন তাহিরপুরে সাংবাদিক কে প্রাণনাশের হুমকি” প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত সিরাজগঞ্জ তাড়াশে কাপড়ে মোড়ানো এক নবজাতকের মরদেহ উদ্ধার গাজীপুরে মাদকদ্রব্যর অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন দক্ষিণ সাতলা-রাজাপুর ৪ কি.মি. ইটের সোলিং রাস্তার বেহাল দশা নকলায় ‘মাদক’কে না বলুন কর্মসূচি বাস্তবায়ন বরিশালে নিরাপদ খাদ্য পরিদর্শকদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয় গাজীপুরে দারুর রহমান ইসলামিয়া মাদ্রাসায় কোরআন সবক প্রদান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত টঙ্গীতে পরিবেশ নদী বায়ু দূষণ ডেঙ্গু মশার উৎপাতে জনসচেতনতার দাবিতে মানববন্ধন গাজীপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের জাতীয় প্রতিনিধি সভা ও জলবায়ূর উষ্ণতারোধে নদী রক্ষার গুরুত্ব শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

মুহাম্মদ রফিকুল ইসলাম, বিশেষ প্রতিনিধি :
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩১ মে, ২০২৪
  • ১৪৫ বার পড়া হয়েছে

 

মুহাম্মদ রফিকুল ইসলাম, বিশেষ প্রতিনিধি :

বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের জাতীয় প্রতিনিধি সভা ও জলবায়ূর উষ্ণতারোধে নদী রক্ষার গুরুত্ব শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার ৩১ মে সকালে ঢাকার ফার্মগেট ইউসিসি মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রথম পর্বে সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক মো. আনোয়ার সাদত। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান সারোয়ার মাহমুদ। প্রবন্ধ উপস্থাপন করেন নদী গবেষণা ইন্সটিটিউটের সাবেক মহাপরিচালক ও সংগঠনের সহ-সভাপতি প্রকৌশলী ড. লূৎফর রহমান। সাধারণ সম্পাদক এড. মো. আনোয়ার হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি গেরিলা লীডার ড. এস এম শফিকুল ইসলাম কানু, ইকরাম এলাহি খান সাজ, ড. মহসীন আলী মন্ডল প্রিন্স, মাজেদা শওকত, মিহির বিশ্বাস, রফিক আলম, মনির মুননা, রফিকুল ইসলাম আলম, মো. বসির উদ্দিন, ডা. বোরহান উদ্দিন, কালিমুল্লাহ ইকবাল, ড. ইফতেখারুল আলম মাসুদ, কে এম নাজমুল হক, মহসীনুল করিম লেবু, তাজুল ইসলাম, এড. মো. শহিদুল্লাহ, যাদব চন্দ্র রায়, সঞ্জয় চক্রবর্তী, কবির পান্না, অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ।

দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি ও নির্বাচন পরিচালনা কমিটির আহবায়কেএড. খন্দকার আমিনুল হক টুটুল। নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ও অর্থ সম্পাদক ড. মুহাম্মদ আনোয়ার হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সারাদেশের ৪১ টি জেলা ও মহানগরের প্রতিনিধিবৃন্দ।

আলোচনা সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বৈশ্বিক জলবায়ুর উষ্ণতারোধে আমাদের নদ-নদী, হাওর-বাওর, খাল বিল, দীঘি পুকুরসহ সকল জলাশয়কে রক্ষা করতে হবে। জাতীয় নদী রক্ষা কমিশন এলক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সভাপতি তার বক্তব্যে অবিলম্বে নদী দূষণকারীদের তালিকা প্রস্তুত করে তাদেরকে আইনের আওতায় আনার জোর দাবি জানান। তিনি আগামী জুনে নদী তীরে ও রাস্তার ধারে সংরক্ষণযোগ্য ১৮ কোটি বৃক্ষ লাগানোর সরকারের প্রতি উদাত্ত আহবান জানান।

বক্তারা বলেন, বৈশ্বিক জলবায়ুর উষ্ণতারোধে অবশ্যই পুরো বিশ্বকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করতে হবে। একই সঙ্গে জীবাশ্ম জ্বালানি পোড়ানোর বিকল্প হিসেবে ভিন্ন পরিবেশবান্ধব উপায় বের করতে হবে এবং বর্জ্য পদার্থ বিনষ্টকরণের জন্য পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। কারণ স্তূপীকৃত বর্জ্য পদার্থ থেকেও প্রচুর পরিমাণ ক্ষতিকারক গ্যাস নির্গত হয়। জলবায়ু পরিবর্তন রোধে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করতে হবে। জলবায়ু পরিবর্তন রোধে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের কোনো বিকল্প নেই। এ লক্ষ্যে সমগ্র বিশ্ব নেতাদের একযোগে কাজ করতে হবে।

সবশেষে ২০২৪-২০২৬ সেশনের জন্য ৫ সদস্য বিশিষ্ট আংশিক কেন্দ্রিয় কমিটির নাম ঘোষণা করা হয়। সভাপতি : অধ্যাপক মোো. আনোয়ার সাদত, সাধারণ সম্পাদক : এড. মো. আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক : কালিমুল্লাহ ইকবাল, অর্থ সম্পাদক : ড. মুহাম্মদ আনোয়ার হোসেন, দপ্তর সম্পাদক : এস এম ইকবাল হোসেন প্রমুখ।

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৪ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:৪৩ অপরাহ্ণ
  • ১৮:৪৯ অপরাহ্ণ
  • ২০:১১ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102